লেবু গাছের জন্য সেরা সার কোনটি?

0
543

বর্তমানে বাংলাদেশে, বিশেষ করে ছাদ বাগানগুলোতে প্রচুর লেবু চাষ হচ্ছে। বিভিন্ন জাতের লেবুর মধ্যে মাল্টা, কমলা, কাগজি, সিডলেস লেবু ইত্যাদি বেশী চাষ হচ্ছে। যেহেতু সাইট্রাস বা লেবু একটি বিশেষ জাতের গাছ, এর খাদ্য চাহিদাও বিশেষ ধরণের। লেবু গাছ সহজে বৃদ্ধি পায়, তবুও আপনাকে মাটি থেকে শুরু করে তাদের মৌলিক প্রয়োজনীয়তাগুলি জানতে হবে। সৌভাগ্যক্রমে, লেবু গাছের জন্য সেরা মানের মাটি পাওয়া খুব সহজ করেছে চাষাবাদ.কম।

লেবু চাষের জন্য কোন ধরণের মাটি আদর্শ?

লেবু গাছের জন্য মাটি কেমন হবে সেব্যাপারে বলতে গেলে প্রথমেই বলতে হয় লেবু গাছের জন্য মাটির পিএইচ লেভেল ৬-৭ সবচেয়ে ভালো। এর কম বা বেশী হলে ফলন কমে যেতে পারে। সুতরাং লেবু চাষের জন্য বিশেষ ধরণের মাটি প্রয়োজন হয়। লেবু গাছের জন্য আদর্শ মাটির বৈশিষ্টসমূহ নিচে দেওয়া হল।

ওয়েল-ড্রেনিং – ভালো নিষ্কাশন ব্যবস্থা

লেবু গাছের মাটির জন্য বেলে দোআঁশ মাটির মতো ভালোভাবে নিষ্কাশনকারী মাটির মিশ্রণ প্রয়োজন। ভাল-নিষ্কাশিত মাটি মাঝারি গতিতে অতিরিক্ত পানি বের করে দেয় যা খুব দ্রুত বা খুব ধীর নয়। এটি নিশ্চিত করে যে আপনার লেবু গাছের মাটি থেকে পানি শোষণ করার জন্য পর্যাপ্ত সময় রয়েছে এবং এটি খুব বেশি পানি জমে কর্দমাক্ত হয়ে যাবে না।

ছাদবাগানে কমলা
সহজেই আপনার ছাদবাগানে এমন কমলা পেতে পারেন

পানি ধরে রাখতে সক্ষম

আপনার লেবু বা সাইট্রাস গাছের জন্য আপনি যে মাটি ব্যবহার করেন তাতে পানি ধরে রাখতে হবে। এজন্য কোকোপিট ব্যবহার করুন। পানি ধারণ করার ক্ষমতা নিশ্চিত করে যে আপনার লেবু গাছগুলি প্রয়োজনের সময় সর্বদা পানি পাবে।

দোআঁশ মাটির মতো সুনিষ্কাশিত মাটিতে সাধারণত পানি ধরে রাখার বৈশিষ্ট্য ভালো থাকে। যেহেতু এই ধরনের মাটি মাঝারি হারে অতিরিক্ত পানি নিষ্কাশন করে, তাই গাছের শিকড়গুলি সহজেই পানি শোষণ করতে পারে মাটি টব বা ড্রামের মাটি কর্দমাক্ত হয়ে যায় না।

মাটিতে অক্সিজেন সরবরাহ

মাটির বায়ুচলাচল এমন একটি প্রক্রিয়া যেখানে এই প্রক্রিয়াটি নিশ্চিত করে যে গাছগুলি মাটিতে কার্বন ডাই অক্সাইডের মাত্রা কমিয়ে পর্যাপ্ত অক্সিজেন পায়। এটি মাটির উৎপাদনশীলতা বাড়াতেও সাহায্য করে। সুতরাং এক্ষেত্রে বালি বা কোকোপিট ব্যবহার করলে মাটি ঝুরঝুরে থাকবে এবং মাটিতে অক্সিজেন চলাচল বাড়বে।

কোকোপিট, কোকোপিট ব্লক, কোকো কয়ার- নিশ্চিন্তে কিনুন, আমাদের নিজস্ব পণ্য

পুষ্টি ধারণ করতে সক্ষম

মাটি কতটা উর্বর তার উপর নির্ভর করে উদ্ভিদের পুষ্টি ধারণ ও সরবরাহ করার ক্ষমতা। দোআঁশ মাটি, যেমন শুকনো দোআঁশ বা বেলে দোআঁশ, বাগান করার জন্য উপযুক্ত কারণ তারা আপনার গাছকে সঠিক পুষ্টি এবং আর্দ্রতা সরবরাহ করতে পারে। মালচ ব্যবহার করে আপনার লেবু গাছের মাটির উর্বরতা (এবং এইভাবে, পুষ্টি) বৃদ্ধি করা যেতে পারে। আপনার মাটির মালচিং আপনার গাছের মূল সিস্টেমকে রক্ষা করতে সাহায্য করবে। কাঠের মালচের মতো জৈব মালচ আপনার জন্য সেরা কারণ এটি উদ্ভিদকে প্রচুর পুষ্টি সরবরাহ করে।

ওজনে হালকা

আপনার লেবু গাছের জন্য মাটি নির্বাচন করার সময় বিবেচনা করার প্রাথমিক কারণগুলির মধ্যে একটি হল মাটির গঠন। মাটির গঠন বোঝায় এটি কতটা হালকা বা ভারী। ভারী মাটি বেশিরভাগই কাদামাটি দিয়ে তৈরি যখন হালকা মাটিতে কাদামাটির তুলনায় উচ্চ পরিমাণে বালি থাকে। ভাল নিষ্কাশন হওয়ার পাশাপাশি, আপনার লেবু গাছের মাটিও হালকা হওয়া দরকার। বেলে মাটি সবচেয়ে হালকা মাটি হিসাবে বিবেচিত হয়, তাই লেবু গাছ লাগানোর সময় দোআঁশ মাটির সাথে এটি মিশ্রিত করা হয়।

কমলার ফলন
কমলার এমন ফলন পেতে চাই যথাযথ পুষ্টি

অজৈব উপাদান ধারণকারী

প্রতিটি মাটিতে কিছু পরিমাণে অজৈব উপাদান থাকে। মাটির প্রধান ধরনের অজৈব পদার্থ হল বালি, পলি এবং কাদামাটি। প্রতিটি ধরণের মাটিতে এই কণাগুলির আলাদা অনুপাত রয়েছে। দোআঁশ মাটি, উদাহরণস্বরূপ, 40% পলি, 40% বালি এবং 20% কাদামাটি রয়েছে। লেবু গাছের মাটিতে থাকা অজৈব উপাদান উদ্ভিদে মাটির পুষ্টি সরবরাহ করতে এবং তাদের সুস্থ বৃদ্ধি নিশ্চিত করতে সাহায্য করে। কাদামাটির মতো সূক্ষ্ম কণার চেয়ে বালি এবং পলি এই পুষ্টি সরবরাহে ভাল, তাই দোআঁশ মাটি সাধারণত লেবু গাছের পাশাপাশি বাগানের অন্যান্য গাছের জন্য সুপারিশ করা হয়।

লেবু গাছের মাটির গঠন

লেবু গাছ বাগানীদের মধ্যে কম রক্ষণাবেক্ষণের জন্য সুপরিচিত কারণ তারা বেশিরভাগ ধরনের মাটিতে জন্মাতে পারে যেখানে পানি জমেনা। যাইহোক, আপনি যদি আপনার লেবু গাছ থেকে সর্বোত্তম ফসল পেতে চান, তাহলে সবচেয়ে ভালো পছন্দ হল দোআঁশ মাটি বা বেলে দোআঁশ মাটি। বেলে দোআঁশ মাটি যথেষ্ট আর্দ্রতা ধরে রাখার পাশাপাশি ভাল নিষ্কাশনের জন্য পরিচিত। এই লেবু গাছের মাটি 60 শতাংশ বালি, 10 শতাংশ কাদামাটি এবং 30 শতাংশ পলি দিয়ে গঠিত। লেবু গাছ 5.5 এবং 6.5 এর মধ্যে pH সহ মাটিতেও ভাল জন্মে, যা চুন বা সালফার ব্যবহার করে সামঞ্জস্য করা যায়।

এতসব ঝাক্কি-ঝামেলা পোহাতে না চাইলে আমাদের রেডি-মিক্স মাটি কিনুন – নিশ্চিন্তে থাকুন

লেবু গাছ রোপণের স্থান

আপনি আপনার লেবু গাছ কোথায় লাগান তা গুরুত্বপূর্ণ। লেবু গাছের সর্বোত্তম বৃদ্ধির জন্য পূর্ণ সূর্যের প্রয়োজন, যার অর্থ প্রতিদিন কমপক্ষে ছয় থেকে আট ঘন্টা সরাসরি সূর্যালোক। লেবু গাছ ঠান্ডা তাপমাত্রার জন্যও সংবেদনশীল। সুতরাং, আপনি যদি একটি ঠান্ডা অঞ্চলে বাস করেন, তাহলে সূর্যের আলোর অভাব পূরণ করতে আপনাকে কৃত্রিম আলো সহ একটি পাত্রের গাছ হিসাবে আপনার লেবু গাছকে বাড়ির ভিতরে বাড়াতে হবে।

লেবু গাছের জন্য প্রয়োজনীয় মাটির আর্দ্রতা

সুনিষ্কাশিত মাটি লেবু গাছের জন্য আদর্শ মাটি কারণ উদ্ভিদের জন্য আর্দ্র মাটি প্রয়োজন। খুব নোংরা মাটি একটি নো-না. ভেজা মাটি দ্রুত পর্যাপ্ত নিষ্কাশন করে না বা এটি খুব বেশি সময় আর্দ্রতা ধরে রাখে না। গ্রীষ্মের সময় যখন গাছগুলি বেশি সূর্যালোক পায়, তখন আপনার অঞ্চলের জলবায়ুর উপর নির্ভর করে আপনাকে প্রতি পাঁচ থেকে সাত দিনে আপনার গাছকে পানি দিতে হবে। গড়ে, আপনার লেবু গাছের মাটিকে প্রতি মাসে কমপক্ষে ছয় থেকে আটবার পানি দিন।

লেবু গাছের জন্য প্রয়োজনীয় সার

আপনি যদি লেবুগাছে একটি দূর্দান্ত ফলন চান তাহলে আপনার লেবু গাছের মাটিতে নিয়মিত সার দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। নাইট্রোজেন, ফসফরাস এবং পটাসিয়াম সমৃদ্ধ একটি সার সাধারণত আদর্শ হয়। তবে লক্ষ্য রাখতে হবে আপনার লেবু গাছে যেন কোনো রোগ বালাই না হয়।

লেবু গাছের সেরা সার – কমপ্লিট প্যাকেজ 

লেবু গাছের জন্য প্রয়োজনীয় সূর্যালোক

লেবু গাছ ঠান্ডা ঘৃণা করে এবং সূর্যালোক পছন্দ করে। আপনি প্রতিদিন চার থেকে পাঁচ ঘন্টা সূর্যালোক দিয়ে আপনার লেবু গাছকে বাঁচিয়ে রাখতে পারেন, আপনার লেবু গাছের জন্য সর্বোত্তম পরিমাণ সূর্যালোক কমপক্ষে ছয় থেকে আট ঘন্টা। এই কারণে আপনার গাছ লাগানোর অবস্থান গুরুত্বপূর্ণ। এটি এমন জায়গায় রোপণ করুন যেখানে ন্যূনতম ছায়া থাকে এবং প্রচুর পরিমাণে সূর্যালোক থাকে।

লেবু গাছের জন্য প্রয়োজনীয় তাপমাত্রা এবং আর্দ্রতা

লেবু গাছ হল গ্রীষ্মমন্ডলীয় গাছ যা উষ্ণ আবহাওয়ায় বেড়ে ওঠে। ঠান্ডা আবহাওয়া আপনার লেবু গাছকে প্রভাবিত করতে পারে, তাই খুব ঠান্ডা হলে আপনার গাছগুলিকে বাড়ির ভিতরে নিয়ে যেতে ভুলবেন না। লেবু গাছ 70°F (21°C) এর উপরে তাপমাত্রায় বেশ ভালোভাবে বেড়ে উঠতে পারে। যদিও, 100°F (38°C) এর উপরে তাপমাত্রায়, এটির বৃদ্ধি বন্ধ হতে পারে।

লেবু গাছের কিছু সাধারণ সমস্যা

লেবু গাছের বেশ কিছু সাধারণ সমস্যা রয়েছে। লেবু গাছের যে সমস্যাগুলো দেখে আপনি বুঝতে পারবেন আপনার গাছে সমস্যা হয়েছে সেগুলো নিচে দেওয়া হলো।

লেবু গাছের পাতা হলুদ হয়ে যাওয়া

যেকোনো গাছের পাতা হলুদ হয়ে যাওয়া গাছের যথাযথ পুষ্টি না পাওয়ার অন্যতম একটি কারণ। এই গুরুত্বপূর্ণ নিয়ম লেবু গাছের ক্ষেত্রেও প্রযোজ্য। হলুদ পাতা আপনার লেবু গাছে ম্যাগনেসিয়ামের ঘাটতি নির্দেশ করে।

লেবু গাছের শিকড় বা মূল পচে যাওয়া

শিকড় পচা সাধারণত একটি ভাইরাস দ্বারা সৃষ্ট হয় যা সাধারণত বাগানে পাওয়া যায়। যাইহোক, সঠিক ধরণের সার ব্যবহার করা এবং পর্যাপ্ত পানি দেওয়া সহজেই আপনাকে এটি প্রতিরোধ করতে সহায়তা করতে পারে।

সব ধরণের অর্গানিক, জৈব ও প্রাকৃতিক সার কিনুন নিশ্চিন্তে ও সাশ্রয়ী মূল্যে

আমরা আশা করি এই নিবন্ধটি আপনাকে আদর্শ লেবু গাছের মাটির ক্ষেত্রে বিবেচনা করার জন্য প্রয়োজনীয় সমস্ত কিছু দেখিয়েছে। হ্যাপি গার্ডেনিং!!