গাড়ল পালন: বেকারের বেকারত্ব দূরীকরণের উত্তম পন্থা-২

0
3486
গাড়ল পালন: বেকারের বেকারত্ব দূরীকরণের উত্তম পন্থা-২

পূর্ববর্তী পোস্ট এর পর হতে…….

গর্ভধারণের কিছু সমস্যার কারণে অনেক সময় গাড়লের বাচ্চা উৎপাদনের প্রত্যাশিত লক্ষ্য ব্যাহত হয়। সময়মতো গর্ভধারণ ও বাচ্চা উৎপাদনের সাথে লাভ/ক্ষতির সম্পর্ক রয়েছে। প্রসবের পর যেন পুনরায় সময়মতো গর্ভধারণ করে তা নিশ্চিত করতে হবে। দেখা যায় বাচ্চা প্রসবের দু – তিন মাস পরেও কিছু গাড়ল গর্ভধারণ করে না। অপুষ্টি, কৃমির আক্রমণ ও প্রজনন ব্যবস্থাপনায় ত্রুটি, প্রসবের আগে ও পরে সুষম খাদ্য না খাওয়ানো, জননাঙ্গে সংক্রামক ব্যাধিতে আক্রান্ত হওয়া, ইত্যাদি কারণে এমনটা হতে পারে। গাড়লের ডাক আসলে সঠিক সময়ে প্রজনন করানো উচিত। গত ১৭ ই অক্টোবর ২০১৭ ইং তারিখে-গাড়ল পালন: বেকারের বেকারত্ব দূরীকরণের উত্তম পন্থা নিয়ে প্রথম প্রকাশিত হয়। আজ প্রকাশ হচ্ছে ধারাবাহিক পর্বের ২য় পর্ব – গাড়ল পালন: বেকারের বেকারত্ব দূরীকরণের উত্তম পন্থা-২ ।

প্রজনন ব্যবস্থাপনা, (আগে ও পরে)

গাড়ল পালনের ক্ষেত্রে প্রজননকালীন ব্যবস্থাপনাকে সর্বাধিক গুরুত্ব সহকারে দেখা উচিত। যে বিষয় গুলকে গুরুত্ব দিবেন…..
১. গাড়ল সাধারনত ১৮০ দিন বয়সের মধ্যে প্রথম বাচ্চা ধারণ করে।
২. গাড়লের হৃতুচক্র ১৩-১৯ দিন বা গড়ে ১৭ দিনে সম্পন্ন হয়।
৩. গাড়লের গরমকাল বা হিট প্রিয়ড ২৪ থেকে ৩৬ ঘন্টা পর্যন্তু স্থায়ী হয়।
৪. গর্ভধারণ কাল ১৪৫ থেকে ১৫০ দিন।

লক্ষণীয় বিষয়….

আমাদের দেশে সামাজিক দৃষ্টি ভঙ্গির জন্য অনেকেই ইচ্ছে থাকা সত্ত্বেও ছাগলের খামার করতে পারেননা, শুধুমাত্র পাঠা পালনগত কিছু অসুবিধার জন্য। যেমন, পাঠার শরীরের দুর্গন্ধ, শ্রুতিকটু শব্দ, পরিচর্যাগত সমস্যা ইত্যাদি। অন্যদিকে, ছাগল গরম হলেও কয়েকদিন পর্যন্তু প্রচুর ডাকাডাকি করতে থাকে উচ্চস্বরে। একটি বানিজ্যিক খামারে অসংখ্য ছাগল/গাড়ল যদি অনবরত ডাকাডাকি করতে থাকে তাহলে সেটা সত্যি বিরক্তিকর হয়ে দাড়ায়। কিন্তু গাড়লের একটি বিশেষ দিক হলো, গরম হলে গরু ছাগলের মত এতো ডাকাডাকি করে না। পাঠা গাড়লের শরীরেও দুর্গন্ধ হয়না। পাঠা গাড়ল কে একই দলের সাথে ছাড়া অবস্থায় রাখা যায়। অধিক সংখ্যক গাড়লের মধ্যেও পাঠা গাড়ল শুধুমাত্র গরম হওয়া গাড়লটির প্রতিই আকৃষ্ট হবে, তাই এজন্য খামারীকে আলাদা কোনো ব্যবস্থাপনার প্রয়োজন হয়না।

কিন্তু যদি পাঠা গাড়ল বেধে বা আলাদা পালন করা হয়, তাহলে প্রজনন করানোর নিয়ম:

গরম হওয়ার ১২ থেকে ১৮ ঘন্টার মধ্যে প্রজনন করাতে হবে। কোনো গাড়ল রাতে গরম হয়েছে মনে করলে, পরদিন সকালে একবার এবং আরো নিশ্চিত হবার জন্য ঐ দিন বিকালে একবার ও পরদিন সকালে আরো একবার প্রজনন করানো ভালো। এ নিয়ম মেনে চললে, গাড়লের প্রজনন ব্যবস্থাপনার ত্রুটি কমানো সম্ভব এবং গর্ভধারণের সম্ভবনা ও অনেক বেশি থাকে।

প্রসবের পূর্বে করণীয়:

১.গর্ভাবস্থার প্রথম পর্যায়ে গাড়ল কে কোনো কৃমিনাশক খাওয়ানো যাবেনা।
২. গর্ভাবস্থার শেষ পর্যায়ে গাড়ল কে নরম বিছানা দিতে হবে।
৩. গর্ভবতী গাড়ল কে আলাদা রাখতে হবে।
৪. গর্ভবতী গাড়ল কে পর্যাপ্ত পরিমানে ভিটামিন ও খনিজ সমৃদ্ধ খাদ্য প্রদান করতে হবে। গমের ভুষি, কাচা ঘাস, তিলের খৈল, ক্যালসিয়াম ও ভিটামিন প্রিমিক্স।

উত্তম পন্থা

প্রসবের পর করণীয়:

খুব সামান্য ক্ষেত্রে বাচ্চা প্রসবের পর কোনো কোনো গাড়লের জরায়ু বাইরে বেরিয়ে আসে। এ সমস্যা বাচ্চা প্রসবের ৪ – ৬ ঘন্টার মধ্যে দেখা যায়। প্রসবের সময় হ্যাচকা টান দিয়ে বাচ্চা বের করা হলে এমনটি হতে পারে। বয়স্ক গাড়লের ক্ষেত্রে এমনটি ঘটে বেশি। গর্ভের সময় ক্যালসিয়ামের অভাব থাকলেও এমন সমস্যার সৃষ্টি হয়। পরবর্তিতে মা – গাড়লের জরায়ুতে প্রদাহ দেখা দেয় এবং গর্ভধারণ বিলম্বিত হয়। এ ক্ষেত্রে , শরীরের তাপ পরীক্ষা করে তাপমাত্রা স্বাভাবিক থাকলে খুব ধীরে, সতর্কতার সাথে ৩০-৫০ মি.লি. ক্যালসিয়াম বরেগ্লুকনেট, ক্যালডিম্যাক, কোপাক্যালসিয়াম, ক্যাজেসন, ক্যালসিনেট অথবা ক্যালসির যেকোনো একটি ইনজেকশন শিরায় প্রয়োগ করতে হবে। এর সাথে ১-২ আই .ইউ. অক্সিটোসিন (যেমন – অক্সিন, ইন্টাটোসিন-এস, পিটন-এস অথবা হিন্টোসিনিনের যেকোনো একটি ) ইনজেকশন মাংসে ৩-৪ মিনিট পর পর ৪-৫ বার প্রয়োগ করতে হবে। প্রয়োজনে ভেটেরিনারি চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

বাচ্চার প্রতি যত্ন নিতে করণীয়:

বাচ্চা প্রসবের সময় গাড়ল কে শুকনো, পরিচ্ছন্ন ও আলোবাতাস চলাচল করে এমন স্থানে রাখতে হবে। বাচ্চার শরীর যাতে মা-গাড়ল চেটে পরিস্কার করতে পারে সেদিকে লক্ষ্য রাখতে হবে। এতে বাচ্চার শ্বাস প্রশ্বাস দ্রুত চালুর জন্য সহায়ক হয়। মার যদি দুর্বলতা বা অন্য কোনো কারণে বাচ্চার শরীর চাটতে না পারে, তাহলে পরিস্কার নরম সুতি কাপড় দিয়ে বাচ্চার নাক-মুখ মুছিয়ে দিতে হবে না হলে শ্বাস রুদ্ধ হবার ঝুকি থাকে। আর যদি এমন পরিস্থিতির সৃষ্টি হয়েই যায়, সেক্ষেত্রে বাচ্চার বুকের পাজরে আস্তে আস্তে কিছুক্ষণ পর পর চাপ প্রয়োগ করলে শ্বাস প্রশ্বাস স্বাভাবিক হয়ে আসবে। প্রয়োজনে নাকে-মুখে ফু দিয়ে বাতাস ঢুকিয়ে কৃত্তিম শ্বাস প্রশ্বাসের ব্যবস্থা করতে হবে। বাচ্চার জন্মের পর গোসল করানো যাবেনা, এতে বাচ্চার ঠান্ডা লেগে নিউমোনিয়া হতে পারে।
আমাদের দেশে উষ্ণ ও আদ্র আবহাওয়ার কারণে অনেক সময় বাচ্চার জন্মের পরেই শ্বাস কস্ট দেখা যায়। এসব ক্ষেত্রে বাচ্চাকে শুকনো জায়গায়, বিশেষ করে বাতাস চলাচল করে এমন জায়গায় রাখতে হবে। জন্মের পরে অবশ্যই বাচ্চার নাক, মুখ, পায়খানা – প্রস্রাবের রাস্তা ও নাভির স্থানে ফোলা আছে কিনা পরীক্ষা করে দেখতে হবে। এগুলোর কোনো একটিতে ত্রুটি দেখা গেলে, অতিসত্তর নিকটস্থ পশুহাপাতালে / ভেটেরিনারি সার্জনের পরামর্শমতো চিকিৎসা দিতে হবে।

জন্মের পর থেকে শুরু করে নাভি না শুকানো পর্যন্তু ( ৭ থেকে ১৪ দিন ) বাচ্চার নাভিতে তুলা দিয়ে টিংচার আয়োডিন বা জেনসণ ভায়োলেট লাগাতে হবে। যদি নাভি ফুলে পুজ জমে তাহলে অবশ্যই জীবানুনাশক        ( যেমন – পটাশিয়াম ম্যাঙ্গানেট , স্যাভলন ২.৫% ইত্যাদি ) নির্দেশিত মাত্রায় ফুটানো ঠান্ডা পানিতে মিশিয়ে নাভি পরিস্কার করতে হবে। এছাড়া ক্ষত স্থানে দিনে ২ -৩ বার নেবানল পাউডার লাগাতে হবে। প্রয়োজনে ডাক্তারের পরামর্শ অথবা ওষুধের নির্দেশিকা অনুসারে এন্টিবায়োটিক ইনজেকশন ( যেমন- প্রোনাপেন , পেনিসিলিন , পেনবাসিলিন , প্রোনাসিলিন ইত্যাদির যেকোনো একটি ) ৩ – ৫ দিন মাংসে প্রয়োগ করতে হবে। জন্মের ৪ ঘন্টার মধ্যে বাচ্চাকে মায়ের বাটে মুখ লাগিয়ে অবশ্যই শাল দুধ পান করাতে হবে।
কমপক্ষে ৩ দিন পর্যন্তু শালদুধ পান করানো আবশ্যক। শালদুধে পর্যাপ্ত পরিমানে রোগ প্রতিরোধী উপাদান থাকে। ঠিকমত শালদুধ না খাওয়ালে বাচ্চা বিভিন্ন রোগে সহজেই আক্রান্ত হতে পারে। এ ছাড়া বাচ্চা দুধ টেনে খেলে মা-গাড়লের গর্ভফুল ৮-১২ ঘন্টার মাঝে পরে যায়।

রোগ ব্যাবস্থাপনার উত্তম পন্থা:

খামারের পরিস্কার পরিচ্ছন্নতা, রোগ প্রতিরোধের প্রথম শর্ত। তাই খামারে সকল সময় পরিচ্ছন্ন, খোলামেলা ও পর্যাপ্ত আল-বাতাসের ব্যাবস্থা রাখতে হবে। গাড়লের রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো। তবে বানিজ্যিক খামারে নিয়মিত টীকা প্রদান জরুরী। মোটামুটি নিয়মানুযায়ী ৩ টি টীকা প্রদান করলে, রোগ-বালাই থেকে অনেকাংশে মুক্ত থাকা সম্ভব।
টীকার নাম——————–পরিমান———প্রয়োগ পদ্ধতি
পিপিআর———————- ১ মিলি———চামড়ার নিচে ইনজেকশন
ক্ষুরা রোগ——————— ২ মিলি——— ঐ
এন্থ্রাক্স———————— ১ মিলি——— ঐ

অন্যান্য বিষয়াবলী….

আমাদের দেশে চারণভূমি, খামারির সামর্থ্য, খামারের ধরন ও অন্যন্য সুবিধা অনুযায়ী বিভিন্ন ভাবে গাড়ল পালন করা যায়। যেমন:-
১. অধানিবিড় (সেমি ইনসেনটিভ ) খামার:
এ ধরনের খামারে, খামারিগণ এককভাবে বা গরু-ছাগলের সাথে মিশ্রভাবে অল্প সখ্যক গাড়ল পালন করেন।
রাতে আলাদা ঘরে বা গরুর সঙ্গে রাখা হয়। দিনে ফসলের খালি মাঠ, রাস্তা বা বাধের ধারে, গাছের বাগানের মধ্যে ছেড়ে বা বেধে পালন করা হয়। সকালে বা সন্ধ্যায় কখনো কখনো সামান্য কুড়া, ভুষি ও ভাতের মাড় দেয়া হয়।
২. সম্পুর্ন ছেড়ে পালা ক্ষুদ্র বানিজ্যিক খামার:
এ ধরনের খামার অধানিবিড় খামারের মতোই। তবে এ রকমের খামারে গাড়লের সংখ্যা বেশি থাকে। খামারি মূলত বানিজ্যিক উদ্দেশ্যে গাড়ল পালন করে থাকেন। এ ধরনের খামারে সাধারনত সুনির্দিস্ট কোনো খাদ্য ব্যবস্থাপনা নেই। সাধারনত মাঠে চরানোর মাধ্যমেই গাড়লের খাদ্য চাহিদা মেটানো হয়।
৩.অধানিবিড় বানিজ্যিক খামার: অপেক্ষাকৃত সচ্ছল খামারিগণ অধানিবিড় বানিজ্যিক খামারে ১০০ থেকে ১৫০ গাড়ল পালন করেন এবং প্রয়োজনীয় খাদ্য সরবরাহ করা হয় আবার মাঠেও চরানো হয়।
৪. নিবিড় পালন ব্যবস্থা: এ ধরনের খামার ব্যবস্থায় সম্পূর্ণ বদ্ধভাবে গাড়ল পালন করা হয়। এক্ষেত্রে খামারিদের ঘাস চাষ করতে হয়, ঘাস কেটে আনতে হয় ও অন্যান্য খাদ্যের ব্যবস্থা করতে হয়। এ ধরনের খামারে যথাযথ আবাসন ব্যবস্থা, পরিস্কার পরিচ্ছন্নতা, সুষ্ঠ খাদ্য ব্যবস্থাপনা একান্ত জরুরি। গাড়ল পালনের উত্তম পন্থা এবং

গাড়ল পালন: বেকারের বেকারত্ব দূরীকরণের উত্তম পন্থা সর্ম্পকে আরো জানতে আমাদের সংঙ্গে থাকুন।

লেখক: মাহবুব বিল্যাহ

সহঃ সম্পাদক

সফলখামারী.কম