বাড়ির আশেপাশে শীতকালীন সবজি চাষ

0
6654
শীতকালীন সবজি চাষ
সবজি সবার কাছেই প্রিয়। আর যদি সেটা হয় শীতকালীন সবজি তবে তো তার মজাই আলাদা। তবে কিছু কিছু সবজি আছে যা সারা বছরই হয়। শীতকালীন সময় এ সবজি অনেক ভাল হয় এবং এই সময় এ সবজির   চাহিদাও অনেক ভাল থাকে। সবজি চাষ করে পারিবারিক চাহিদা মিটিয়ে বাজারজাত করা যেতে পারে।

এমনি একজন সবজি চাষি দিনাজপুর সদরের সোনা-পাড়ার আরফান হোসেনের কৃষি জমি পরিদর্শন করি আমরা। উনি উনার সমস্ত জমিতে শিম, লাউ, কালই ও মরিচ এর বীজ বপন করেছেন। উনার সাথে আমারা কথা বলে জানতে পারি উনি প্রথমে উনার বাড়ির আশেপাশে শীতকালীন সবজি চাষ করতেন, পরবর্তীতে উনি ব্যাপক হারে চাষাবাদ এর সিদ্ধান্ত নেন। উনার ইচ্ছা উনি যতটুকু চাষাবাদ করবেন সব অরগানিক ভাবে চাষাবাদ করবেন। উনি কোন রাসায়নিক সাঁর প্রয়োগ করবেন না। তার এই ধরনের সিদ্ধান্তে আমরাও তাকে উৎসাহিত করি।

বাড়ির আশেপাশে শীতকালীন সবজি চাষ
চিত্র;মাচা তৈরি

এই সকল সবজি শীতকালীন সবজি  হিসেবে সবারই জানা। সবজি চাষ করতে তেমন একটা খরচ এর প্রয়োজন হয় না। তাই আমরা বাড়ির আশেপাশে সবজি চাষ করতে পারি। এতে করে বাড়ির আশেপাশে সামান্য জায়গা পরে আছে তারও সঠিক ব্যাবহার হয়ে যায়। এভাবে আমারা পারিবারিক সবজির চাহিদা পুরন করতে পারি।

শিম এর শুটির বীজে প্রচুর পরিমানে প্রোটিন ও শ্বেতসার থাকে বলে খাদ্য হিসেবে খুবই উপকারী। এছাড়া শিমে যথেষ্ট পরিমানে ক্যালসিয়াম, ফসফরাস এবং ভিটামিন এ,বি ও সি থাকে। লাউ এ ১৭ ধরনের এমাইনো এসিড, ভিটামিন সি, রাইবেফ্লাভিন, জিঙ্ক, থায়ামিন, লৌহ, মাগনেসিয়াম ও ম্যাঙ্গানিজ থাকে। এতে ফ্যাট ও কোলসটেরল থাকে না। লাউ ও শিম এর বীজ মাদা করে বোপন করতে হয়। এই মাদাতে পর্যাপ্ত পরিমানে গোবর সার, ইউরিয়া, টি এস পি, প্রয়োগ করতে হবে। মধ্য সেপ্টেম্বর থেকে মধ্য অক্টোবর এসব সবজি বপন এর উপযুক্ত সময়। বীজ বোপন এর গভীরতা লাউ এর জন্য ২-২.৫ সেন্টিমিটার এবং শিম এর জন্য ২.৫-৩ সেন্টিমিটার গভীরে বপন করতে হবে। এসব সবজি অতিরিক্ত জলাবদ্ধতা সহ্য করতে পারে না। তবে যদি মাটি শুকিয়ে যায় বা মাটিতে রস কম হয় তবে পানি সেচ দিতে হবে। এসব সবজি লতানো তাই বাঁশ দ্বারা মাচা তৈরি করে দিতে হবে। চারা গাছের আশেপাশে আগাছা হলে তা পরিষ্কার করে দিতে হবে।

আসলে বাড়ির আশেপাশে শীতকালীন সবজি চাষ করতে তেমন খরচের প্রয়োজন হয় না এবং খুব সহজেই আমরা পারিবারিক সবজির চাহিদা মেটাতে পারি।

পরর্বতীতে শীতকালীন সবজি সর্ম্পকে আরো তথ্য জানতে সফল খামারীর সংঙ্গে থাকুন।